Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের দপ্তর

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

ময়মনসিংহ।

www.fireservice.mymensingh.gov.bd.

সেবা প্রদান প্রস্তুতি (Citizen Charter)

রুপকল্প ও অভিলক্ষ্যঃ 

১.১ রুপকল্প (ভিশন):           “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”

১.২ অভিলক্ষ্য (মিশন):        “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

প্রতিশ্রুতি সেবাসমূহ:

২.১ নাগরিক সেবা:

সহকারী পরিচালকের দপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ময়মনসিংহ:

ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা,

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

১। প্রযোজ্য নয়;

১। প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মোঃ জহিরুল ইসলাম

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ

ফায়ার সার্ভিস ও সিভির ডিফেন্স, ময়মনসিংহ বিভাগ,ময়মনসিংহ ।

মোবইল: 01901024746 

ইমেইল: ddmym@fireservice.gov.bd 

এ্যাম্বুলেন্স

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ;

(বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

      ২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে;

২।নন-এসি অ্যাম্বুলেন্সের জন্য:

 (ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কি:মি: পর্যন্ত প্রতি কল ৩০০ টাকা;

(খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০/-;

(গ) ১৬ কি.মি এর ঊদ্ধে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য  ১৫ টাকা হারে যোগ

 হবে;

(ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০ টাকা

(ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা;

এসি অ্যাম্বুলেন্সের জন্য:

ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা;

(খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০০/-

(গ) ১৬ কি.মি এর ঊদ্ধে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য  ২০ টাকা হারে যোগ

 হবে;

(ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০ টাকা

(ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা;


তাৎক্ষনিক

পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ

সহকারী পরিচালক

ময়মনসিংহ।

ফোনঃ 02996665999

মোবাইলঃ 01846485550

ইমেইল- admym@fireservice.gov,bd


ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে 35 লক্ষ টাকা পর্যন্ত(ক্ষতির ক্ষেত্রে);

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. জিডির কপি; 3. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 4. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 5. পেপার কাটিং; 6. চালানের মূল কপি।


ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে; তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপতি ক্ষয়-ক্ষতির 0.1% এবং ন্যুনতম 5,000/- টাকা।

খ। বীমা ব্যতিত ক্ষেত্রে; 1000/- টাকা।

(ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি 5000/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির 0.1% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে।

গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির 0.1% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;


ওয়্যারহাউজ /ওয়ার্কশপ লাইসেন্স প্রদান ;  

আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজন হলে;


কাগজপত্র:

১. নির্ধারিত ফরমে আবেদন;

২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

প্রাপ্তি স্থান:

১. অধিদপ্তরের ওয়েবসাইট;


900-40,000/- টাকা Assessment (মোতাবেক) 05(পাঁচ) বছর পর পর লাইসেন্স পুনঃ নির্ধারণ করতে হবে।


নির্ধারিত /ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০/- টাকা, কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে 

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

২.২ প্রাতিষ্ঠানিক সেবাঃ


ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

1

2

3

4

5

6

7

1

ফায়ার রিপোর্ট প্রদান (বিশ লক্ষ এক টাকা হতে পয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তির পত্র; ৪. ট্রেড লাইসেন্স; ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং; ৯. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।

প্রাপ্তি স্থান:

সহকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা।

খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/- টাকা।

(ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে।

গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।

(কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে);

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ

সহকারী পরিচালক

ময়মনসিংহ।

ফোনঃ 02996665999

মোবাইলঃ 01846485550

ইমেইল- admym@fireservice.gov,bd


২.3 আভ্যন্তরীণ সেবাঃ


ক্র:

নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

1

2

3

4

5

6

7

1

অর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল 03 মাস পর্যন্ত)

আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়

সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে;

পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ

সহকারী পরিচালক

ময়মনসিংহ।

ফোনঃ 02996665999

মোবাইলঃ 01846485550

ইমেইল- admym@fireservice.gov,bd

2

শ্রান্তি বিনোদন ছুটি

হার্ড কপি, ই-নথি, ওয়েবসাইট ইত্যাদি।

(ক) সাদা কাগজ আবেদনপত্র;

(খ) নির্ধারিত ফরম;

(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে);

(ঘ) পূর্ববর্তী শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরীর কপি;

প্রযোজ্য নয়

সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে;

3

ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

4

অগ্নিনির্বাপনী গাড়ী/পাম্প ও সাজসরঞ্জাম

বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় মেরামত ও রক্ষণাবেক্ষণ;

জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার;

প্রযোজ্য নয়

বিভিন্ন মেয়াদি;

মোঃ মিরাজুল ইসলাম রাব্বি

ফোরম্যান

বিভাগীয় কারগরী কারখানা, ময়মনসিংহ

মোবাইল: ০১৯০১০২৪২০৭ 

ইমেইল: ddmym@fireservice.gov.bd  

আওতাধীন দপ্তর সমূহের সেবাঃ

উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কিশোরগঞ্জ এর কার্যালয়।

উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নেত্রকোণা এর কার্যালয়।

আপনার কাজে আমাদের প্রত্যাশাঃ

ক্রমিক নং

প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ

1

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান।

2

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

3

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

4

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান

5

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান

অভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা পদ্ধতি (Grievance Redress System) (GRS):

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:

ক্রমিন নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

1

2

3

4

5

1

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ

সহকারী পরিচালক

ময়মনসিংহ।

ফোনঃ 02996665999

মোবাইলঃ 01846485550

ইমেইল- admym@fireservice.gov,bd

30 কার্যদিবসের (সাধারণ) 40 কার্যদিবস (তনন্তের উদ্যোগ গৃহীত হলে)

2।

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা


পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ

উপপরিচালক (ভারপ্রাপ্ত)

ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ।

ফোনঃ 02996669088

মোবাইলঃ ০১৭১০৪৭৩৬৫৪

ইমেইল-ddmym@fireservice.gov.bd

20 কার্যদিবসস

3।

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

মন্ত্রিপরিষদ বিভাগের

অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র,৫ নং গেইট,বাংলাদেশ সচিবালয়,ঢাকা।

 ওয়েবঃ www.grs.gov.bd 


60 কার্যদিবস