গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
ময়মনসিংহ।
www.fireservice.mymensingh.gov.bd.
সেবা প্রদান প্রস্তুতি (Citizen Charter)
রুপকল্প ও অভিলক্ষ্যঃ
১.১ রুপকল্প (ভিশন): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”
১.২ অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
প্রতিশ্রুতি সেবাসমূহ:
২.১ নাগরিক সেবা:
সহকারী পরিচালকের দপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ময়মনসিংহ:
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা, |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
১। প্রযোজ্য নয়; |
১। প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোঃ জহিরুল ইসলাম মবিলাইজিং অফিসার বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ ফায়ার সার্ভিস ও সিভির ডিফেন্স, ময়মনসিংহ বিভাগ,ময়মনসিংহ । মোবইল: 01901024746 ইমেইল: ddmym@fireservice.gov.bd |
২ |
এ্যাম্বুলেন্স |
জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না); |
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
২।নন-এসি অ্যাম্বুলেন্সের জন্য: (ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কি:মি: পর্যন্ত প্রতি কল ৩০০ টাকা; (খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০/-; (গ) ১৬ কি.মি এর ঊদ্ধে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫ টাকা হারে যোগ হবে; (ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০ টাকা (ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা; এসি অ্যাম্বুলেন্সের জন্য: ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/৮ কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০ টাকা; (খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০০/- (গ) ১৬ কি.মি এর ঊদ্ধে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২০ টাকা হারে যোগ হবে; (ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ৫০ টাকা (ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা;
|
তাৎক্ষনিক |
পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ সহকারী পরিচালক ময়মনসিংহ। ফোনঃ 02996665999 মোবাইলঃ 01846485550 ইমেইল- admym@fireservice.gov,bd |
৩ |
ফায়ার রিপোর্ট প্রদান (এক টাকা হতে 35 লক্ষ টাকা পর্যন্ত(ক্ষতির ক্ষেত্রে); |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. জিডির কপি; 3. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 4. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 5. পেপার কাটিং; 6. চালানের মূল কপি।
|
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে; তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপতি ক্ষয়-ক্ষতির 0.1% এবং ন্যুনতম 5,000/- টাকা। খ। বীমা ব্যতিত ক্ষেত্রে; 1000/- টাকা। (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি 5000/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির 0.1% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে। গ) অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির 0.1% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
|
৪ |
ওয়্যারহাউজ /ওয়ার্কশপ লাইসেন্স প্রদান ; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজন হলে;
|
কাগজপত্র: ১. নির্ধারিত ফরমে আবেদন; ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তি স্থান: ১. অধিদপ্তরের ওয়েবসাইট;
|
900-40,000/- টাকা Assessment (মোতাবেক) 05(পাঁচ) বছর পর পর লাইসেন্স পুনঃ নির্ধারণ করতে হবে।
নির্ধারিত /ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০/- টাকা, কোড নং-1-7361-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
২.২ প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
ফায়ার রিপোর্ট প্রদান (বিশ লক্ষ এক টাকা হতে পয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদনপত্র (সাদা কাগজ); ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তির পত্র; ৪. ট্রেড লাইসেন্স; ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং; ৯. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র। প্রাপ্তি স্থান: সহকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয় |
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা। খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/- টাকা। (ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহণ করতে হবে। গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। (কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে); |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির 15 দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ সহকারী পরিচালক ময়মনসিংহ। ফোনঃ 02996665999 মোবাইলঃ 01846485550 ইমেইল- admym@fireservice.gov,bd |
২.3 আভ্যন্তরীণ সেবাঃ
ক্র: নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
1 |
অর্জিত ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল 03 মাস পর্যন্ত) |
আবেদনফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ সহকারী পরিচালক ময়মনসিংহ। ফোনঃ 02996665999 মোবাইলঃ 01846485550 ইমেইল- admym@fireservice.gov,bd |
2 |
শ্রান্তি বিনোদন ছুটি |
হার্ড কপি, ই-নথি, ওয়েবসাইট ইত্যাদি। |
(ক) সাদা কাগজ আবেদনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে); (ঘ) পূর্ববর্তী শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরীর কপি; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ১৫ কর্ম দিবসের মধ্যে; |
|
3 |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
4 |
অগ্নিনির্বাপনী গাড়ী/পাম্প ও সাজসরঞ্জাম |
বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় মেরামত ও রক্ষণাবেক্ষণ; |
জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার; |
প্রযোজ্য নয় |
বিভিন্ন মেয়াদি; |
মোঃ মিরাজুল ইসলাম রাব্বি ফোরম্যান বিভাগীয় কারগরী কারখানা, ময়মনসিংহ মোবাইল: ০১৯০১০২৪২০৭ ইমেইল: ddmym@fireservice.gov.bd |
আওতাধীন দপ্তর সমূহের সেবাঃ
উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কিশোরগঞ্জ এর কার্যালয়।
উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নেত্রকোণা এর কার্যালয়।
আপনার কাজে আমাদের প্রত্যাশাঃ
ক্রমিক নং |
প্রতিশ্রুতি/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়ঃ |
1 |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে আবেদন জমা প্রদান। |
2 |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
3 |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
4 |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান |
5 |
সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান |
অভিযোগ ব্যবস্থাপনা ব্যবস্থা পদ্ধতি (Grievance Redress System) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্রমিন নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
1 |
2 |
3 |
4 |
5 |
1 |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ সহকারী পরিচালক ময়মনসিংহ। ফোনঃ 02996665999 মোবাইলঃ 01846485550 ইমেইল- admym@fireservice.gov,bd |
30 কার্যদিবসের (সাধারণ) 40 কার্যদিবস (তনন্তের উদ্যোগ গৃহীত হলে) |
2। |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
|
পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী পিএমএফ উপপরিচালক (ভারপ্রাপ্ত) ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ। ফোনঃ 02996669088 মোবাইলঃ ০১৭১০৪৭৩৬৫৪ ইমেইল-ddmym@fireservice.gov.bd |
20 কার্যদিবসস |
3। |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র,৫ নং গেইট,বাংলাদেশ সচিবালয়,ঢাকা। ওয়েবঃ www.grs.gov.bd
|
60 কার্যদিবস |